Non-persistent এবং persistent data structure কি এবং এদের পার্থক্য কি?

Non-persistent data structure কি?

আমাদের প্রোগ্রামিংগুলোতে আমরা যেই ধরনের ডাটা স্ট্রাকচারগুলোকে ব্যবহার করি (Array,stack,list) এগুলো অধিকাংশই Non-persistent data structure । কারন হল আমরা যখন আমাদের এপ্লিকেশন বা সফটওয়ারগুলোকে ব্যবহার করে বন্ধ করে দেই কখন আর সেই ডাটা স্ট্রাকচারগুলোর ভিতরের ডাটাগুলোকে ফিরে পাওয়া যায় না।

Persistent data structure কি?

আর যেই ডাটাস্ট্রাকচারগুলোতে ডাটা এপ্লিকেশনটি বন্ধ করে দিলেও অক্ষত থাকে তাকে বলে Persistent data structure । এই ডাটা স্ট্রাকচারগুলোতে ডাটা মডিফিকেশনের পরও আগের ভার্শনের ডাটাগুলো পাওয়া সম্ভব হয়। এইটি আবার দুইভাগে বিভক্ত।

১) Partially persistent – যেই persistent ডাটা স্ট্রাকচারে আগের সব ভার্শনের ডাটাগুলোকে এক্সেস করা যার কিন্তু মডিফিকেশন করা যায় শুধু মাত্র সর্বশেষ ভার্শনকে তাকে বলে Partially persistent data structure ।

২) Fully persistent – যেই persistent ডাটা স্ট্রাকচারে আগের সব ভার্শনের ডাটাগুলোকে এক্সেসও করা যায় সেই থাকে মডিফিকেশনও করা যায় তাকে বলা হয় Fully persistent data structure ।

Non-persistent data structure ব্যবহার অনেক কার্যকর।অপরদিকে Persistent data structure অনেক স্লো হয়ে থাকে এবং সিপিও এবং র‍্যামের উপর প্রেসার বেশি দিয়ে থাকে।

ফেসবুক এ শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *