Safe Internet – আপনার সন্তানকে নিরাপদ রাখুন

মূলত Youtube নিয়ে। এখনকার অধিকাংশ বাচ্চাদের Youtube এর প্রতি জোঁক বেশি। খাওয়ার সময়ে Youtube দেখানো লাগে, ঘুমাতে যাওয়ার আগে আরো কত কি!!! আমি একটা ঘটনা বলি –

২/৩ দিন আগে। আমি আমার রুম এ শুয়ে আছি বলেতে গেলে ঘুমাচ্ছিলাম। পাশে ৭ বছরের মামাত ভাই আর ৪ বছরের মামাত বোন। দুই জন দুই মামার। আমার কম্বলে গায়ে দিয়ে Youtube এ ভিডিও দেখছে মামাত ভাই এর বাবার ফোন এ। ওদের হাসাহাসি তে আমার ঘুম একবার ভাঙ্গে আবার ঘুমে । একটু পর মামাত ভাই যা বলছিল আমি শুনে তো হা!!!!
:o ভাইটা মামাত বোন কে বলছিল যে, “xyz(মামাত বোনের নাম) এইটা দেখবানি ?মেয়েটা প্যান্ট খুলে ছেলেটার উপরে বসে। চল আমরাও করি। তুমি আমার উপরে বস। তোমার নুনু দেখাও।” তখনই আমারা আম্মু আমার রুমের বেলকনি তে আসে কোন একটা কাজে। তখন ভাইটা বলে “xyz ফুফি আইতাছে লুকাও কম্বলের নিচে ”

ওদের এগুলা শুনে আমি নিজেই কি করব, তখন কিছু বলি নাই পরে ঐ ফোনের
Youtube history চেক করে শিওর হলাম।

আমার এই ভাই বোন দের মত অনেক বাচ্চা আছে যারা Youtube দেখা ছাড়া ভাত ই খাইতে চায় না। ওদের ও এই রকম অবস্থা হতে পারে। এইটার প্রভাব কত ভয়াবহ তা বোঝানো কঠিন।

Youtube এ কোন ভিডিও দেখলে ওই Category এর ভিডিও Recommend করে। Suggestion দেখায়।

  • তাই যাদের সন্তান/ ছোট ভাই বোন আছে তারা দয়া করে ওদের activity এর দিকে লক্ষ্য রাইখেন। প্রয়োজনে Youtube এর Safe Mode অন করে রাখেন। ওরা যে ডিভাইসে দেখবে ঐ টায় কোন প্রকার content দেখবেন না যা ওদের মনের উপর প্রভাব ফেলবে।
  • সবচেয়ে ভাল হয় Youtube Kids অ্যাপ ব্যবহার করা যদিও এইটা আমাদের দেশে available না। Location পরিবর্তন করে নামাতে পারেন। Video এর content আপনি সিলেক্ট করে দিতে পারবেন। Parental Control, video filtering ফিচার আছে ।
  • আরেকটা Google Family Link for parents অ্যাপ ব্যবহার করা যেতে পারে। এই অ্যাপ এর মাধ্যমে আপনি আপনার সন্তানের জন্য অনলাইনে Rule create করতে পারবেন।


Whether your children are younger or in their teens, the Family Link app lets you set digital ground rules to help guide them as they learn, play, and explore online. For children under 13 (or the applicable age of consent in your country), Family Link also lets you create a Google Account for your child that’s like your account, with access to most Google services.

সবচেয়ে ভাল হয় Youtube এ Kids videos গুলো download করে রাখা । তারপর সেগুলো তাদের দেখানো সরাসরি Internet Access না দেয়া।

অনেক দিন আগে রবি Safe Internet নামে একটা প্রোগ্রাম চালু করেছিল। এখন আছে কিনা আমার জানা নেই। উনাদের ওয়েব এড্রেস এও অ্যাক্সেস করতে পারিনি।

Recommend: 5 Tips to Keep Your Child Safe On The Internet

ফেসবুক এ শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *