Speed Up Windows 10

উইন্ডোজ ১০ এর পার্ফমেন্স আরো ভাল করার জন্য কিছু টিপসঃ

১. Special Effect বন্ধ করুন

উইন্ডোজ ১০ এ স্টার্ট মেনু, Task Bar, Action center এ built-in special/transparent effect দেয়া থাকে। যা একেবারে অপ্রয়োজনীয় যদিও দেখতে সুন্দর লাগে। Special Effect বন্ধ করার জন্য –

Control Panel -> System -> Advanced System Settings

তারপর System Properties নামে একটি পপ আপ উইন্ডো আসবে। Advanced ট্যাব এ যান তারপর Performance এর  Settings এ যান। যাওয়ার পর Performance Options menu ওপেন হবে Visual Effect ট্যাবে Adjust for best performance সিলেক্ট করুন। প্রয়োজনে নিজের ইচ্ছা মত Custom করে নিতে পারবেন। Ok দিয়ে Settings সেভ করুন।

২. Remove Preinstalled windows app

নতুন উইন্ডোজ দেয়ার পর অথবা নতুন কম্পিউটার কিনলে Windows 10 এ কিছু Preinstalled Windows Store App থাকে। এইগুলো অনেকসময় boot টাইমে অনেক Process লোড করে এবং Ram  & CPU জায়গা নিয়ে নেয়। এই Apps গুলো uninstall করলে কিছু Ram/CPU ফ্রি করা যাবে। Settings -> Apps এ গিয়ে uninstall করুন। সম্ভবত নতুন আপডেটে uninstall করা possible না।

৩. Disable Startup Programs

আপনার কম্পিউটার boot নিতে বেশি টাইম নিলে সম্ভবত আপনার Startup এ অনেক Program রান হয়। বন্ধ করার জন্য –

Task Manager ওপেন করুন তারপর আপনি চলমান(active) process গুলো দেখতে পাবেন।Startup ট্যাবে যান। যেটা প্রয়োজন নেই সিলেক্ট করে right-click করুন। তারপর Disable করুন।

৪. No Tips, Suggestions

Windows 10 এ চাইলে আপনাকে Tips/Suggestions দিবে যা অপ্রয়োজনীয় অনেকের ক্ষেত্রে। এটি পার্ফমেন্স এর উপর হাল্কা প্রভাব ফেলে। বন্ধ করার জন্য –

Settings -> Notifications and Actions -> Notifications এ যাওয়ার পর Get tips, tricks and suggestions as you use windows দেখতে পাবেন। Turn Off করে দিন।

৫. Clean up Disks

প্রতিনিয়ত Disk গুলো clean up করুন। Disk clean up আপনার disk/drive এর temporary files, junks রিমুভ করে দিবে।

Disk clean up করার জন্য – Disk Cleanup লিখে সার্চ করুন। তারপর disk/drive সিলেক্ট করুন। অপশন choose করে ok প্রেস করুন।

 

ফেসবুক এ শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *