মাদক থেকে মুক্তি

ধরে নিচ্ছি আপনি মাদকের শেষ পরিনিতি সম্পর্কে জানেন। নিজেকে আবার আগের মত গুছিয়ে আনতে চাচ্ছেন। নিজের ইচ্ছা থাকলে পারবেন আর মানসিক দৃঢ়তা থাকা লাগবে। কারন মাদক নেয়ার সময় আপনার মাথায় গেথে গেছে যে এইটা নিলে আমি ভাল থাকব। এই চিন্তার বিরুদ্ধে লড়াই করা লাগবে। যেদিন নিতে চাইবেন না ওইদিন খারাপ লাগবে, অবচেতন মন বারবার ইঙ্গিত দিতে থাকবে। কিন্তু অবচেতন মনের কথায় চলা যাবে না। ওই অনুযায়ী চললে আর ফিরে আসতে পারবেন না।

  • একদিনের চেষ্টায় কখনই ছাড়া সম্ভব না। একটা goal সেট করতে হবে। যেমনঃ দিনে কয়েকবার নিলে তা কমিয়ে একবার , তারপর ২ দিনে একবার, ৩,৪ দিনে এভাবে করে কমাতে হবে। এভাবে সপ্তাহে, তারপর মাসে নিয়ে যেতে হবে।
  • একা সময় কাটানো যাবে না। পরিবারের সদস্যদের সাথে কথা বলা, ঘুরতে যাওয়া, বন্ধুদের সাথে আড্ডা দেয়া (অবশ্যই মাদকাশক্ত দের সাথে না)। সবচেয়ে ভাল হয় পরিবারকে বলা অথবা কাছের কাউকে জানানো যার সাথে সব কথা Share করতে পারেন। এমন একজন কে দরকার যে কিনা আপনাকে চোখে চোখে রাখবে। ভিতরে যা আছে সব বলতে হবে।
  • ভাল অনুভূতির জন্য কোন একটা কাজ করতে পারেন যেটা আপনাকে আনন্দ দিবে। এটা বেশি কাজে লাগবে যখন মাদক নেয়ার তীব্র ইচ্ছা জাগবে। যেমনঃ বই পড়া, গান গাওয়া, ক্র্যাফট বানানো,গেমস খেলা, ঘূরাঘুরি করা। না পেলে খুঁজতে থাকবেন কোন কাজে নিজেকে আনন্দ দেয়া যাবে।
  • ধর্মীয় অনুশাসন মেনে চলতে হবে।
  • ছোট বাচ্চাদের সাথে সময় কাটাতে পারেন, কয়েকদিন না হয় নিজেও ওদের মত হয়ে গেলেন!!
  • কোন বৃদ্ধাশ্রম, এতিমখানার ছোট বাচ্চারা, পথ শিশু, কোন মৃত্যুপ্রায় রোগী উনাদের সাথে কিছুক্ষন সময় কাটান তারপর নিজেই বুঝতে পারবেন।
ফেসবুক এ শেয়ার করুন

3 thoughts on “মাদক থেকে মুক্তি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *